আমাদের সম্পর্কে সকল প্রশ্নের উত্তর এখানেই

আমাদের সেবা ও আমাদের সম্পর্কিত সকল প্রশ্ন আমরা ধারাবাহিক ভাবে এখানে দিতে চেষ্টা করেছি। এর পরও যদি আমাদের সম্পর্কে কিছু জানার থাকে আমাদেরকে কল করুণ অথবা মেইল করুণ

  • সাধারণ প্রশ্ন সমূহ
  • মেম্বারদের সুবিধা সংক্রান্ত
  • প্রশিক্ষণ সংক্রান্ত
  • লোণ সংক্রান্ত

আমি জরিপকালীন সময়ে আপনাদের একজন মেম্বারের মাধ্যমে বিডিকোডা সম্পর্কে কিছুটা জেনেছি। এখন আমি আপনাদের মূল এক্টিভিটিস সম্পর্কে জানতে চাই।

বিডিকোডা: ভাই প্রথমেই আপনাকে প্রশ্নের জন্য ধন্যবাদ জানাই। আমাদের ওয়েব সাইটের অপশনগুলো একটু ভালভাবে ভিজিট করলেই আশা করি আপনার উত্তর পেয়ে যাবেন। এরপরেও আপনার উত্তর এক কথায় দিচ্ছি। আমাদের মূল উদ্দেশ্যে হলো দেশের সকল কম্পিউটার অপারেটরদের একটি নির্দিষ্ট প্লাটফর্মে নিয়ে এসে পরস্পরের সহযোগীতার হাত বাড়িয়ে দেওয়া। সেই সাথে আর্থিক, মানুষিক ও সামাজিক দিক দিয়ে বর্তমান অবস্থা থেকে নিজেদের কিছুটা পরিবর্তনের চেষ্টা করা।

 

আমি কিভাবে আপনাদের মেম্বার হতে পারবো?

বিডিকোডা: আপনি চাইলে সহজেই মেম্বার হতে পারবেন। আমাদের ওয়েব সাইটে গিয়ে (িি.িনফপড়ফধ.পড়স) জয়েন করুণ বাটনে ক্লিক করলেই কয়েকটি তথ্য পূরনের মাধ্যমে মেম্বার হতে পারবেন।

 

আপনারা কি কোন সরকারী অথবা বে-সরকারী প্রতিষ্ঠান।

বিডিকোডা: প্রশ্নটি করার জন্য অনেক ধন্যবাদ। না ভাই আমরা উভয়টির কোনটিই না। প্রথমদিকে আমরা কয়েকজন আপনার মতই একজন কম্পিউটার অপারেটর ছিলাম। পরবর্তীতে বিভিন্ন জন বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের সুযোগের মাধ্যমে এই বিডিকোডা এর চিন্তা মাথায় আসে এবং এরই ধারাবাহিকতায় আস্তে আস্তে ঢাকা সিটিসহ দেশের প্রায় ২৫টি জেলার কম্পিউটার অপারেটদের সাথে আমাদের পরিচয় হয়। শেষ পর্যন্ত ২০১৭ সালের মার্চ মাস থেকে বিডিকোডা এর যাত্রা শুরু হয়।

 

ভাই আমি আপনাদের ওয়েব সাইট দেখেছি ও সকল তথ্য পড়েছি। আপনাদের মেম্বার হতে কি কোন টাকা লাগে?

বিডিকোডা: না ভাই কোন টাকা লাগে না। এটি একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। যেখানে আমি, আপনি সবাই মিলে পরস্পরের সহযোগীতার জন্য একত্রে কাজ করার লক্ষ্যে একটি প্লাটফর্ম তৈরী করেছি।

আপনাদের মেম্বার হলে আমার কি কি লাভ হবে?

বিডিকোডা: চমৎকার প্রশ্নটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। বেশির ভাগ মেম্বাররাই এই প্রশ্নটি প্রথমেই করে থাকেন। আমাদের ওয়েব সাইটে সব কিছু বাংলাতেই বলা আছে। তারপরেও পয়েন্ট আকারে কয়েকটি সুযোগ-সুবিধার কথা বলছি। যেমন:
প্রাথমিক পর্যায়ে বিনামূল্যে যুগোপযোগী ৮টিরও অধিক বিষয়ের উপর প্রশিক্ষণের ব্যবস্থা।
অনলাইন থেকে ছোট/বড় বিভিন্ন কাজ করার জন্য উপযুক্ত প্লাটফর্ম।
একই পেশায় অবস্থানরত অন্যান্য ভাইদের সাথে সু-সম্পর্ক স্থাপন।
বিডিকোডার সকল মেম্বারদেরকে কম্পিউটার রিলেটেড বিভিন্ন চাকুরীর খবরাখবর নিয়মিত অবহিত করা।
আপনার বর্তমান অবস্থা থেকে আর্থিক স্বচ্ছলতার পাশাপাশি মানুষিক ও সামাজিক মর্যাদার উন্নতি সাধনের প্রচেষ্টা।
বছরে একটি সম্মেলনের মাধ্যমে সকল জেলার একই পেশায় নিয়োজিত সকল ভাইদের সাথে পরস্পরের সামনা সামনি পরিচয়ের সুযোগ।
নতুন/পুরাতন কম্পিউটার ক্রয়/বিক্রয়ের সুযোগ।
কম্পিউটার রিলেটেড সরঞ্জামাদি ক্রয়ে সহজ শর্তে লোনের সুযোগ।
নিজের সুবিধামত প্রতি সপ্তাহ/প্রতি মাসে স য়ের পাশাপাশি বিডিকোডার সকল অর্জিত মুনাফার শেয়ার ভিত্তিক অংশীদার হওয়ার সুযোগ।
২৪/৭ অনলাইন অথবা অফলাইন সেবা প্রদান ইত্যাদি।

 

আমি অনলাইনে রেজিষ্ট্রেশন করেছি। এখন আমার কাজ কি?

বিডিকোডা: সুন্দর প্রশ্ন। ভাই আপনি আমাদের ওয়েব সাইট পড়ে ও বুঝে সিদ্ধান্ত নেন আমাদের এই কমিউনিটি থেকে কোন সেবাটি আপনার দরকার। এরপর সেবাটি পাওয়ার ব্যাপারে আমাদের সাথে ফেসবুক, মোবাইল অথবা ওয়েবসাইটে গিয়ে সরাসরি লাইভ চ্যাটের মাধ্যমে যোগাযোগ করে জেনে নিতে পারেন।

 

মেম্বার হলে কোন আর্থিক সুবিধা আছে?

বিডিকোডাঃ খুব সুন্দর প্রশ্ন। আমরা আগেই বলেছি এটি একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। তবে যদি আপনি স য়ী মেম্বার হয়ে থাকেন তবে বিডিকোডার অর্জিত সকল মুনাফার একটি অংশ আপনি আপনার শেয়ারের পরিমাণ হিসাবে পাবেন।

ভাই আমি আপনাদের কাছে প্রতিদিন একটি শেয়ারের বিপরীতে ২০/- করে স য় করতে চাই। টাকাটা কিভাবে আপনাদের কাছে পাঠাবো?
বিডিকোডা: ধন্যবাদ আপনার সুন্দর প্রশ্নটি করার জন্য। আপনি যদি বিডিকোডার নির্ধারিত এলাকার মেম্বার হয়ে থাকেন তবে সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে বিডিকোডার একজন মেম্বার আপনার কাছে গচ্ছিত স য় বহিতে স্বাক্ষর পূর্বক টাকা গ্রহণ করবে। আর যদি ঢাকার বাইরে হন তবে প্রতিমাসে বিকাশের মাধ্যমে টাকা গ্রহণ করবে এক্ষেত্রে আপনাকে কোন চার্জ প্রদান করতে হবে।

আমি মোটামুটি কম্পিউটার এর অফিস প্রোগ্রাম এবং হালকা-পাতলা গ্রাফিক্স জানি। কিন্তু আপনারা আর কি কি প্রশিক্ষণ দিয়ে থাকেন?

বিডিকোডা: ধন্যবাদ ভাই আপনার মূল্যবান প্রশ্নের জন্য। এক কথায় আমরা সবাই একই পেশার লোক। তবে যেহেতু এখানে অনেক মেম্বারের সমাগম আছে। সেহেতু পরস্পরের সহযোগীতার মাধ্যমে আমরা প্রাথমিক পর্যায়ে ৮টিরও অধিক প্রশিক্ষণের ব্যবস্থা রেখেছি। যেমনঃ
অফিস প্রোগ্রাম ও এডভান্সড্ গ্রাফিক্স প্রশিক্ষণ।
ওয়েব ডিজাইন ও ডেভোলপমেন্ট।
অনলাইন থেকে আয়ের জন্য প্রয়োজনীয় বিভিন্ন কোর্স (সিপিএ/ইউটিউব/এফিলিয়েট ইত্যাদি)
ইংলিশ স্পোকেন কোর্স।
হার্ডওয়্যার প্রশিক্ষণ।
কম্পিউটার রিলেটেড অনুষ্ঠিত বিভিন্ন পরীক্ষার উপর প্রশিক্ষণ।
সোশ্যাল মার্কেটিং/এসইও প্রশিক্ষণ ইত্যাদি।

 

এতগুলো দামি দামি প্রশিক্ষণ দিবেন তাও আবার বিনামূল্যে!!!! বিস্তারিত বলবেন?

বিডিকোডাঃ প্রথমেই বলছি হ্যাঁ ভাই এতগুলো দামি দামি প্রশিক্ষণ একদম ফ্রি। এতে কোন সন্দেহ নাই। এছাড়াও আমাদের ওয়েবসাইটে লক্ষ্য করলে দেখবেন সেবা সমূহ অপশনে একটা কথা লেখা আছে। সেটি হলোঃ আমরা আবেগে কথা বলি না, বিশ্বাস করি কাজকে। বিশ্বাস না হয় আমাদের মেম্বার হয়ে দেখতে পারেন। আমরা সব সময় চাই শুধুমাত্র কম্পিউটার রিলেটেড ও প্রয়োজনীয় কতিপয় প্রশিক্ষণ স্বল্প পরিসরে হলেও আপনাদের মাঝে ছড়িয়ে দেবার জন্য আর এ লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি এবং আপনাদের সার্বিক সহযোগীতা কামনা করছি।

 

আমি কিভাবে আপনাদের প্রশিক্ষণ গ্রহণ করতে পারি?

বিডিকোডাঃ ধন্যবাদ ভাই। আপনি আমাদের ওয়েবসাইটে রেজিষ্ট্রেশনের মাধ্যমে মেম্বার হয়ে সেবাগুলো বিনামূল্যে নিতে পারেন। প্রাথমিক পর্যায়ে আমরা আপনার চাহিদা মোতাবকে সকল রিসোর্স অনলাইনে যোগান দিব। এছাড়া ফেসবুক গ্রুপে জয়েন করে (িি.িভধপবনড়ড়শ/নফপড়ফধ) অথবা আমাদের ওয়েবসাইটে লাইভ চ্যাটের মাধ্যমেও সেবা নিতে পারেন। পরবর্তীতে আমরা অফলাইনে অর্থাৎ সরাসরি প্রশিক্ষণের ব্যবস্থা করবো ইনশা-আল্লাহ্।

আমি লোন নিতে ইচ্ছুক। কত টাকা পর্যন্ত লোন নেওয়া যাবে এবং কিভাবে লোনের জন্য আবেদন করবো। আর সেই সাথে লোনের জন্য কি কি ডকুমেন্টস লাগবে?

বিডিকোডা: জ্বি ভাই প্রথমেই বলি আমরা কোন নগদ অর্থ লেনদেন করি না। তবে প্রাথমিক পর্যায়ে ৩ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত আপনার প্রয়োজনীয় পন্য ক্রয়ের ক্ষেত্রে শুধুমাত্র লোন দিতে পারি এবং সেটি অবশ্যই আমাদের মেম্বারদের উপস্থিতির মাধ্যমে হতে হবে। তবে আপনাকে আমাদের কিছু সহজ শর্ত মানতে হবে। এবার যেভাবে আবেদন করবেন, সেটি হলো আপনি লগইন করে লোন বোর্ডে গিয়ে লোনের আবেদন বাটনে ক্লিক করে আবেদন করতে পারবেন। এখানে আপনার লোনের পরিমাণ পরিমাণ দিবেন এরপর কত দিনের মধ্যে পরিশোধ করতে ইচ্ছুক তত দিনের পরিমাণ উল্লেখ করে চেক বাটনে ক্লিক করে দেখে নিবেন প্রতিদিন কত টাকা করে দিতে হবে। এরপর সম্মত হলে প্রসিড বাটনে ক্লিক করবেন। পরবর্তীতে আমাদের কর্তৃপক্ষ আপনার আবেদন যাচাই-বাছাই করে ২-৩ দিনের মধ্যে আপনার সাথে যোগাযোগের পর লোনের ব্যবস্থা করবে। আপনার পরিশোধের এক্টিভিটি ভালো হলে পরবর্তীতে আরও বেশী মূল্যের পন্য ক্রয় করতে পারবেন। আর লোনের জন্য ডকুমেন্টস হিসাবে সর্বপ্রথম আপনার ভোটার কার্ডের ফটোকপি, যে দোকানে চাকুরী করেন সে দোকানদার ভাইয়ের অনুমতি এবং তার ভোটার আইডি কার্ডের ফটোকপি সাথে একটি ৫০/১০০/৩০০ টাকা মূল্যের ষ্ট্যাম্পে লিখিত অঙ্গীকারনামা। সর্বপরি মনে রাখতে হবে আপনার আমার মত সকল মেম্বারদের কষ্টের জমানো টাকা থেকে এই সেবাটি আপনাকে দেওয়া হচ্ছে সেই সাথে এই লোনের একটি লভ্যাংশতে আপনিও একজন অংশীদার।

আপনারা কি আসলে আমাদের মত কম্পিউটার অপারেটরদের সেবার কথা বলে সুদের ব্যবসা করেন নাকি সত্যি সত্যি কোন হেল্প করতে বাজারে আসছেন? আপনারা কি আসলে কোন মাল্টিপারপাস কোম্পানী?

বিডিকোডা: ভাই, আপনার মূল্যবান প্রশ্নের জন্য ধন্যবাদ। প্রথমেই বলি আমরা কোন সুদের ব্যবসার সাথে জড়িত নই। বিডিকোডাতে নিবন্ধিত সকল মেম্বারদের তিলে তিলে স য়কৃত টাকা থেকেই চাহিদা মোতাবেক মেম্বারকে স্বল্প পরিসরে হলেও কম্পিউটার রিলেটেড পন্য কেনার ব্যাপারে সহযোগীতা করা হয়। যেখানে এক পয়সাও সুদ নেওয়া হয় না। বরং আপনার জমানো টাকার একটা অংশ এখানে বিনিয়োগ হয়। বিশ্বাস না হলে যাচাই করে দেখতে পারেন। আরেকটি কথা ভাই আমরা কোন মাল্টিপারপাস বা মাইক্রোক্রেডিট এর কাজ করি না।

যদি আমি ৫০০০ টাকা নেই তাহলে এর বিপরীতে কত টাকা অতিরিক্ত দিতে হবে এবং কত দিনের মধ্যে পরিশোধ করতে হবে?
বিডিকোডাঃ খুবই সুন্দর প্রশ্ন। ভাই প্রথমেই বলি আমরা কোন নগদ অর্থ বিনিময় করবো না। হ্যাঁ আপনার পন্যের দাম যদি ৫০০০ টাকা অথবা কিছু কম বেশী হয় তাহলে কোন আপত্তি নেই। আমরা প্রয়োজনীয় টাকাটাই দিব। অর্থাৎ টাকা যেটা হবে সেটাই আপনাকে সর্বোচ্চ ৩ মাসের মধ্যে সাপ্তাহিক ভিত্তিতে পরিশোধ করতে হবে। তবে লোন গ্রহণের অঙ্গীকারনামা, লোন বহি ও আনুষাঙ্গিক খরচাদি অবশ্যই আপনাকে বহন করতে হবে। সেক্ষেত্রে লোনকৃত টাকার ১০% (এখানে আপনারও একটি অংশ আছে) সাথে প্রত্যহ ২০ টাকা সমপরিমাণের স য় রাখতে হবে যা লোন পরিশোধের পর এককালীন ফেরতযোগ্য।

 

আমি লোন নেওয়ার পর কিভাবে এই টাকা আপনাদেরকে পরিশোধ করবো?

বিডিকোডাঃ ভাই আপনি লোন নেওয়ার পর সপ্তাহে টাকা পরিশোধ করতে হবে। আমাদের সদস্য আপনার কাছ থেকে পরিশোধের টাকা গ্রহণ করবে।

ভাই আমি আপনাদের ওয়েব সাইট দেখেছি ও সকল তথ্য পড়েছি। আপনাদের মেম্বার হতে কি কোন টাকা লাগে?

বিডিকোডা: না ভাই কোন টাকা লাগে না। এটি একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। যেখানে আমি, আপনি সবাই মিলে পরস্পরের সহযোগীতার জন্য একত্রে কাজ করার লক্ষ্যে একটি প্লাটফর্ম তৈরী করেছি।

Click Me